1 / 3
ডিজাইন করুন নিজের লোগ এবং জানুন নতুন কিছু।
2 / 3
কিছু নতুন শিখা বা জানার জন্য একটি আদশ জায়গা
3 / 3
নিজেকে পরিপূণ ভাবে তৈরী করুন

Photoshop Extra

start -----ডিজাইনিং,টেক্সট ইফেক্ট......আরো কত কি!!! ফ্রিল্যান্সিংএ তথা আউটসোর্সিং ইনকামেও রয়েছে এর ব্যাপক প্রসার।সুপ্রিয় বন্ধুরা,ফটোশপের জনপ্রিয়তা আর এর আবেদনের কথা মাথায় রেখে আমি তাই আজ থেকে আপনাদের কাছে পর্বভিত্তিক ফটোশপ টিউটোরিয়াল উপস্থাপন করছি।আশা করি আপনাদের ভালো লাগবে।
বিঃদ্রঃ এই টিউটোরিয়ালটি আমার ফটোশপের অন্যান্য টিউটোরিয়ালের আগে প্রকাশ করা উচিত ছিল আপনাদের কাছে বেসিকটা পুরোপুরি পরিস্কারভাবে তুলে ধরার জন্য।আশা করি ক্ষমাসুন্দর দৃষ্টিতে দেখবেন।আমার ফটোশপের উপর লেখা অন্যান্য টিউটোরিয়ালগুলো দেখার আগে এই টিউনটি দেখলে আশা করি বুঝতে সুবিধা হবে।
আজ আমরা ফটোশপ সম্পর্কে প্রাথমিক ধারনা নেব।(আমি এক্ষেত্রে photoshop cs ভার্সন ব্যবহার করেছি,তবে এতে পাঠকদের বুঝতে কোনো অসুবিধা হবে না,কারণ,সকলের বধোগম্য হওয়ার জন্যই আমি এই ভার্সনটা বেছে নিয়েছি)।সম্পূর্ণ বেসিক বর্ণনার মাধ্যমে দেয়া সম্ভব নয়। ফটোশপ সম্পর্কে বিস্তারিত ধারনা লাভ করবেন বিভিন্ন প্রজেক্ট করার মাধ্যমে যা পরবর্তী পর্ব থেকে শুরু করেছি।তবে প্রজেক্ট সহজে বুঝার জন্য যা কিছু জানা প্রয়োজন তা এ পর্বে আলোচনা করা হয়েছে।
ফটোশপ ইন্সটলেশনের পরে (ইন্সটলেশন প্রক্রিয়া অন্যান্য সাধারণ সফটওয়্যারের মত বলে তা দেখানো হল না) তা রান করলে নিচের মত উইন্ডো দেখতে পাবেন।

চিত্রে প্রদত্ত প্রতিটি ট্যাবই একেকটি প্যালেট,যেমন নিচের দিকে আছে লেয়ার প্যালেট,চ্যানেল প্যালেট এবং পাথ প্যালেট।এর মধ্যে লেয়ার প্যালেট সবচেয়ে গুরুত্বপূর্ণ।প্রতিটি লেয়ার একেকটি স্বচ্ছ কাঁচের মত কাজ করে,যে কাঁচের ভিতর দিয়ে এর নিচে অবস্থিত কাঁচে(লেয়ারে) আঁকা ছবিটি দেখা যায়।আপনি ইচ্ছা করলে উপরের কাঁচেও(লেয়ারেও) ছবি আঁকতে পারেন,দেখে মনে হবে যেনো,উপরের কাঁচের(লেয়ারের) ছবিটি নিচের কাঁচের(লেয়ারের) ছবিরই একটি অংশ।উপরের কাঁচের(লেয়ারের) ছবিটি মুছলেও নিচের কাঁচের(লেয়ারের) ছবির উপর এর প্রভাব পড়বে না।এটিই লেয়ারের বৈশিষ্ট্য।উপরের দিকে আছে swatches ও color প্যালেট,যা ফরগ্রাউন্ড ও ব্যাকগ্রাউন্ড কালার ঠিক করতে ব্যবহৃত হয়।এছাড়াও আছে style প্যালেট।অবশ্য এই প্যালেটের কাজ Blending option থেকেও করা যায়।এই ব্যাপারে আপনারা পরে জানতে পারবেন।

মন্তব্যসমূহ